২১ শতকের সেরা টি-টুয়েন্টি ক্রিকেটারদের তালিকা প্রকাশ করল উইজডেন

রশিদ খানকে ২১ শতকের সবচেয়ে মূল্যবান টি-টুয়েন্টি ক্রিকেটার(এমভিপি) হিসাবে বাছাই করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। ম্যাচে একজন ক্রিকেটারের একক আধিপত্য বিবেচনা করে ক্রিকভিজ বিশ্লেষন করে এই তালিকা বাছাই করেছে।

ব্যাটসম্যানরা টি-টুয়েন্টি খেলার ভাগ্য নির্ধারণ করলেও উইজডেন প্রথম পাঁচ জনের মধ্যে তিন জন বোলারকে রেখেছে। তাদের মধ্যে আবার দুইজন স্পিন বোলার । সেরা দশ জনের মধ্য মোট ৪ জন বোলার রয়েছেন। তারা হলেন রশিদ খান, সুনিল নারাইন, জ্যাসপ্রিত বুমরাহ, লাসিথ মালিঙ্গা।

রশিদ খান ২০ জনের তালিকার মধ্যে ৭.১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন। উপরন্তু তিনি ২১১ ম্যাচে ১৭.২২ গড়ে ২৯৬ টি উইকেট নিয়েছেন । মূলত জাতীয় দল ও ফ্রাঞ্চাইজি লিগগুলোতে নজরকাড়া পারফরম্যান্সের জন্য রশিদ খানকে মোস্ট ভেলুয়েবল ক্রিকেটার হিসাবে নির্বাচিত করা হয়েছে। তাছাড়া ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে তার কার্যকরী বোলিংয়ের জন্য তিনি এই তালিকায় শুরুর দিকে জায়গা পেয়ছেন।

রশিদ খানের পর এই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের তরুণ জ্যাসপ্রিত বুমরাহ। তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ান হার্ড হিটার ডেভিড ওয়ারনার। এই তালিকার চার নম্বরে আছেন সুনিল নারাইন এবং শ্রীলংকান বোলার লাসিথ মালিঙ্গা আছেন ৮ নম্বরে।

ব্যাটসম্যানদের মধ্যে প্রথম স্থানে আছেন ডেভিড ওয়ারনার। তার জায়গা পাওয়ার প্রধান কারন ম্যাচের পরিস্থিতি বুঝে ব্যাটিং করতে পারার জন্য। তিনি ২৮০টি ম্যাচে ৯২১৮ রান করেছেন ১৪২ স্ট্রাইক রেটে। তার মধ্যে ৮টি শতক ও ৭৫টি অর্ধ-শতক রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *