২০১১ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল পাতানো ছিল – সাবেক ক্রীড়ামন্ত্রী

২০১১ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচ পাতানো ছিল বলে দাবি করেছেন তৎকালীন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা আলুথাগামাগে। ওয়াংখেড়েতে ফাইনাল ম্যাচটিতে জয় ভারতের কাছে বিক্রি করে দিয়েছিল শ্রীলংকা বলে দাবি করেছেন।

যেহেতু ওই সময়ে তিনি শ্রীলংকার ক্রীড়ামন্ত্রী ছিলেন তাই তার কথা গুরুত্তের সাথে আমলে নেওয়া হচ্ছে আলুথাগামাগের অভিযোগ।

ভারতের সেই ফাইনাল জয় নিয়ে এর আগে অনেকেই প্রশ্ন তুলেছেন। এছাড়া ২০১৭ সালে দেশটির বিশ্বকাপ অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাও বিষয়টি নিয়ে তদন্ত হওয়ার জন্য দাবি জানিয়েছিলেন। আলুথাগামাগের অভিযোগ অনেক দিনের পুরনো আগুনে ঘী ঢেলে দিয়েছে। আলুথাগামাগে বলেন –

২০১১ সালে বিশ্বকাপ ফাইনালটা আমরা বিক্রি করে দিয়েছিলাম । তখন আমি ক্রীড়ামন্ত্রী ছিলাম। ২০১১ সালের বিশ্বকাপ আমাদের জেতা উচিৎ ছিল।

তিনি আরোও দাবি করেন ঐ ম্যাচে ফিক্সিংয়ে সব খেলোয়াড় জড়িত ছিলেন না বরং দলের প্রভাবশালী কিছু খেলোয়াড় জেনে শুনেই ম্যাচটি হেরেছে। বিষয়টি চেপে রাখা তার কাছে অপরাধবোধ হচেছ আলুথাগামাগে জানান –

গোটা বিষয়টি সবার সামনে তুলে ধরার এটিই সঠিক সময় বলে আমার কাছে মনে হয়েছে। গোটা দলকে আমি অভিযুক্ত করছিনা । কিন্তু দলের অংশ এটার সাথে যুক্ত ছিল।

২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত শ্রীলংকার ক্রীড়া মন্ত্রী ছিলেন আলুথাগামাগে। বর্তমানে বিদ্যুৎ বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন।

যদিও ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কোন প্রতিক্রিয়া এখনও যানা যায়নি এই ব্যাপারে।

One thought on “২০১১ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল পাতানো ছিল – সাবেক ক্রীড়ামন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *