কৃষ্ণাঙ্গরা ইংল্যান্ড ক্রিকেটের জন্য গুরুত্বপূর্ণ নয় – কারবেরি

ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান মাইকেল কারবেরি দাবি করেছেন যে “ক্রিকেট বর্ণবাদে পরিপূর্ণ” এবং “এই খেলায় লোকেরা কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের পাত্তা দেয় না”।

আমেরিকার জর্জ ফ্লয়েড ঘটনার সূত্র ধরে তিনি ক্রিকেট বেজার পডকাস্টকে বলেন – “এই জাতীয় ঘটনা আমার কাছে মোটেও অবাক হওয়ার মত কিছু না এবং এটি আমাদের জীবনের বাস্তবতা সম্পর্কে একটি ধারণা দেয় আমরা ঠিক কোথায় আছি”

তার ক্যারিয়ার নিয়ে বলতে গিয়ে বলেন – আমি দলের হয়ে খেলতে পারতাম কিন্তু নিজেকে একজন ক্রোধন্মিত কৃষ্ণাংগ হিসেবে দেখে পরিশ্রান্ত হয়ে গেছি। এমন একটি খেলা যেখানে সাদা চামড়াদের কাছে সব ক্ষমতা।

ক্রিকেট বেজারকে দেওয়া মাইকেল কারবারির সাক্ষাৎকারের উল্লেখযোগ্য কিছু অংশ

“আমার গায়ের রং কালো বলেই পুলিশ আমাকে ধরে ফেলেছে।” “আপনি আমেরিকার মিনিয়াপলিসে যা দেখছেন তা কেবল একটি সাধারণ দিন সেই মাসেই সম্ভবত জর্জ ফ্লয়েডের মতো ৫০ থেকে ১০০ টি ঘটনা ঘটেছে। Iএটি এমনটিই ঘটেছিল যে এবার একজন দর্শক এটি ভিডিও করেছেন। এমন আরোও অনেক কিছু ঘটে যেগুলো নিয়ে আলোচনা হয়না

এই শ্লোগান ‘ব্ল্যাক লিভস ম্যাটার’ … তারা কখনও মাতামাতি করেনি। আর সে কারণেই আমরা এখনও বর্ণবাদের কথা বলছি। কিছুই পরিবর্তিত হয়নি. এটি একটি কৃষ্ণাংগ মানুষের জীবনে স্রেফ আর একটি দিন।

ক্রিকেট বর্ণবাদে পরিপূর্ণ। ক্রিকেটে আপনার সমস্যাটি হ’ল, খেলাটিকে চালানো লোকেরা কৃষ্ণাংগদের মানুষদের নিয়ে কোন মাথাব্যাথা নেই। কৃষ্ণাঙ্গরা ইংরেজি ক্রিকেটের কাঠামোর পক্ষে গুরুত্বপূর্ণ নয়।

আপনি যদি এই মুহুর্তে ইংলিশ ক্রিকেটকে দেখেন, যেখানে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলি নেওয়া হয়, সেই পদগুলিতে একজন কৃষ্ণাঙ্গের নাম রাখুন? আপনি অ্যান্ড্রু স্ট্রস বা অ্যাশলে গাইলসের ভূমিকা নিয়ে কথা বলছেন। কোন কৃষ্ণাঙ্গ মানুষ কখনও ইংলিশ ক্রিকেটে বড় সিদ্ধান্ত নেওয়ার সুযোগ পেয়েছে? একটি না.

তারপরে একটু নিচের দিকে দেখুন। ইংল্যান্ডের প্রধান কোচদের দিকে তাকান। কবে থেকে ব্ল্যাক হেড কোচ করা হয়েছে? কখনই না। [কাউন্টি ক্রিকেটে] কোনও কালো অধিনায়ক? ইতিমধ্যে আপনার প্রায় ছয়টি খেলার জন্য [লিসেস্টারশায়ারের জন্য] যে লোকটি আমাকে বদল করেছে সে পুরো মৌসুমে এটি করতে পেরেছিল এবং প্রতিটি গেম হারিয়েছে

কাউন্টি ক্রিকেটের দিকে তাকান । কাউন্টি ক্রিকেটে কয়জন ব্ল্যাক [হেড] কোচ রয়েছে? একজনও না. আমি এমন লোকদের জানি যারা কাজটি করার জন্য অনেক যোগ্য। আমি এখন যদি একজন তরুণ কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হতাম তাহলে অনুপ্রেরনার জন্য আমি কার দিকে তাকাতাম?

আমরা জানি খেলার পুরো দস্তুর প্রতিনিধি না হওয়া অবধি আমাদের দীর্ঘ পথ পাড়ি দিতে হবে, বিশেষত কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের ক্ষেত্রে। এজন্য মাইকের মতো স্বীকার উক্তিগুলো খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা এগুলো শোনা অব্যাহ্যাত রাখব। এগুলো থেকে শিক্ষা নেব এবং অস্বস্তিকর সত্যগুলোর মুকাবেলা করব যাতে দীর্ঘমেয়াদী পরিবর্তন করা যায় ক্রিকেটের সামগ্রিক উন্নয়নের জন্য।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উক্তি

“আপনি যদি মইন [আলী] এবং রশ [আদিল রশিদ] কে তাদের সমস্যাগুলি সম্পর্কে জিজ্ঞাসা করেন, এটা বোধগম্য তারা এখনই কিছু বলতে যাবেনা, কারণ তারা খেলায় আছে।

কারবেরি আরো যোগে করেন

আমি আমার ক্যারিয়ার কেন হারিয়েছি আপনি কি মনে করেন ? আমি খেলতে পারতাম। তবে এটি গুরুত্বপূর্ণ যে কে আমার দিকে তাকাবে সে নিয়ে আমি খুশি। অনেকে লোকেরা ভেবেছিলেন আমি ৫০-১০০ টি টেস্ট ইংল্যান্ডের হয়ে খেলব। তবে আমি ভেবেছিলাম যে যিনি আমার দিকে আয়নায় ফিরে তাকান তাকে শ্রদ্ধা করা আরও গুরুত্বপূর্ণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *