৪০-৫০ ওভার পর পর নুতুন বল ব্যবহারের পরামর্শ লিটল মাস্টারের

করোনাভাইরাসের প্রভাব কম করার উদ্দেশ্য সতর্কতামূলক হিসাবে নুতুন বেশ কিছু অন্তরবর্তীকালীন নিয়ম সংযোজিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)। তার মধ্যে উল্লেখযোগ্য একটি হল বল শাইন করার সময় মুখের লালা ব্যবহার করা যাবেনা। সংক্টকালীন এই পরিস্থিতীতে ক্রিকেট জিনিয়াস শচীন টেন্ডুলকার প্রস্তাব করেছেন প্রত্যেক ৪৫-৫০ ওভার পর পর নুতুন বল ব্যবহার করার জন্য।

ঠাণ্ডার দেশে বলকে ঘাম দিয়ে বল শাইন করা কতটুকু কঠিন কাজ হবে সেটা নিয়ে ভার্চুয়াল আলাপচারিতা করছিলেন অস্ট্রেলিয়ান সাবেক তারকা বোলার ব্রেট লি সাথে।

আলাপচারিতার এক পর্যায়ে শচীন বলেন

১৯৯২ সালে মে মাসের শুরুর দিকে যখন ইয়র্কশায়রের হয়ে খেলছিলাম তখন আমি ঠাণ্ডায় কাঁপছিলাম এবং আমার পরনে ছিল পাঁচটি পোশাক। যে ধরণের কন্ডিশনে আপনার ঘাম বের হবেনা সেখানে আপনি বল শাইন করাবেন কিভাবে?

বলা বাহুল্য, বর্তমানে টেস্টে প্রতি ৮০ ওভার পর নুতুন বল নেওয়া যায়। শচীন অভিমত দেন ৪৫-৫০ ওভার পর বল বদলের নিয়ম করলে খেলার গতিশীল হবে।

শচীন আরও যোগ করেন

টেস্টে স্পোর্টিং উইকেট না থাকলে খেলার মান নিচে নেমে যায় বলে আমার মনে হয়। কারন ব্যাটসম্যানরা তখন উপলব্ধী করতে পারে বোকার মত শর্ট না খেললে সহজে কেউ তাকে আউট করতে পারবে না এবং বোলরার জানে যে উইকেট পাওয়ার জন্য পরিশ্রম করতে হবে। যার কারনে খেলা ধীর গতীর হয়ে যায়।

তাই আমরা যদি প্রতি ৪৫-৫০ ওভার পর যদি নতুন বল নেই তাহলে খেলাকেও গতিশীল করা যাবে। ওয়ানডেতে আমাদের ৫০ ওভার খেলতে হয় এবং সেখানে দুইটি বলের বিধান রয়েছে । এক কথায় বলতে গেলে ১ বলে ২৫ ওভার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *