টি-টুয়েন্টি বিশ্বকাপের আয়োজন করতে চায় যুক্তরাস্ট্র

করোনা ভাইরাস ও জর্জ ফ্লয়েড ইস্যুতে যুক্তরাস্ট্রের অবস্থা সূচনীয়। এদিকে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করন হুমকীর মুখে। এসবের মধ্যে যুক্তরাস্ট্র আয়োজক হওয়ার ইচ্ছা পোষন করল।

ক্রিকেটে আমেরিকনারা এখনও অনেক পিছিয়ে থাকলেও ১৯৯৪ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন করেছিল। সেই বিশ্বকাপটি বেশ দর্শক জনপ্রিয়তা পেয়েছিল। এখন পর্যন্ত ক্রিকেট বিশ্বকাপের কোন আসরে অংশগ্রহণ করার মর্যাদা লাভ করতে পারেনি।

২০২৩ সালে আইসিসির ক্যালেন্ডারের নুতুন চক্র শুরু হবে। সেখানেই একটি বিশ্বকাপে আয়োজকের দায়িত্ব পেতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

আইসিসি যুক্তরাষ্ট্রকে টি-টোয়েন্টি স্ট্যাটাস দেওয়ায় পেয়েছে আন্তর্জাতিক দলের মর্যাদা। যার ফলে দেশটিতে বেশ কয়েকটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া ভারত,বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজের মত টেস্ট খেলুড়ে দলও যুক্তরাষ্ট্রের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতার ধারাবাহিকতায়ই নিজ দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনে আত্মপ্রত্যয়ী মার্কিন ক্রিকেট সংস্থার সর্বেসর্বা ইয়াইন হিগিংস। তিনি জানিয়েছেন, ক্রিকেটের সুনাম অক্ষুণ্ণ রেখে বিশ্বকাপ আয়োজনের ক্ষমতা যুক্তরাষ্ট্রের আছে।

তিনি আরোও যুক্ত করেন, যুক্তরাষ্ট্রে যদি বিশ্বকাপ আয়োজন করা হয় তাহলে দর্শকদের গ্যালারিতে জায়গা দিতে পারবেন না। অন্যান্য খেলাধুলা প্রচলিত অঞ্চলের বাইরে আয়োজন করে বিশ্বায়নের চেষ্টা করা হয়েছে।তিনি জানান, আগামী দশকে যুক্তরাষ্ট্র টেস্ট স্ট্যাটাস পাওয়ার প্রত্যাশা করছে। আগামী দশ বছরের মধ্যে আমরা আইসিসিসির পূর্ণ সদস্যপদ পাওয়ার লক্ষ্যে কাজ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *